কর্মী ছাঁটাইয়ে অ্যাংরি বার্ডস নির্মাতারা

0
Array

আলোচিত মোবাইল গেইম ‘অ্যাংরি বার্ডস’-এর নির্মাতা প্রতিষ্ঠান রোভিও তাদের মোট কর্মীসংখ্যার প্রায় ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৪০০ জনেরও বেশি কর্মী কাজ করেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানাচ্ছে, পুনর্গঠনের অংশ হিসেবে প্রতিষ্ঠানটি ৩৫ জনের মতো কর্মীকে ছাঁটাই করতে পারে।

রোভিও মুখপাত্র কাইসু কারভালা মার্কিন দৈনিকটিকে জানান, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা ও সহায়তাদাতা পদগুলোর সঙ্গে এর অ্যানিমেশন বিভাগের পদগুলোও এই ছাঁটাইয়ের আওতায় পড়বে। তবে, প্রতিষ্ঠানটির গেইম বিভাগে এর কোনো প্রভাব পড়বে না বলে জানান তিনি।

‘অ্যাংরি বার্ডস’ গেইমটি এখনও সর্বকালের সবচেয়ে বেশি আয় করা করা মোবাইল অ্যাপ। এই ব্র্যান্ড ব্যবহার করে প্রতিষ্ঠানটি পরে বিভিন্ন ভোক্তাপণ্যের লাইসেন্সিং ব্যবসায়ও করে। তবে, ২০১৪ আর ২০১৫ সালে কোনো নতুন গেইম না থাকায় প্রতিষ্ঠানটির লাভ কমে যায় আর তারা ৩০০ বেশি কর্মী ছাঁটাই করে। ২০১৬ সালে রোভিও অ্যানিমেটেড অ্যাংরি বার্ডস থ্রিডি সিনেমা ছাড়ে। সিনেমাটি বক্স অফিসে ভালো করেছে ও নতুন লাইসেন্সিং চুক্তিগুলোর মাধ্যমে ভালো আয় হয়েছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

চলতি বছর জানুয়ারিতে জানা যায়, মাল্টিপ্লেয়ার গেইমিংয়ে নজর দেয়ার লক্ষ্যে যুক্তরাজ্যের লন্ডনে নতুন একটি স্টুডিও খুলতে যাচ্ছে রোভিও এন্টারটেইনমেন্ট। নতুন এই গেইমগুলো ‘অ্যাংরি বার্ডস’ ব্র্যান্ডের ওপর নির্ভর করবে না বলেও জানা যায়। এ নিয়ে রোভিওয়ের গেইমপ্রধান উইলহেল্ম টাট বলেন, এমএমও মোবাইলে ক্রমবর্ধমান একটি ধরন, কিন্তু এটি পুরো পরিপূর্ণ নয়। আমরা খুবই নির্দিষ্ট কোনো ছোট অবস্থা খুঁজছি না, বরং খুবই বিস্তৃত কিছু, যার মধ্যে গেইমও রয়েছে।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat