ভারতে আসছেন মার্কিন পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী

0
Array

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আগামী সপ্তাহে ভারত সফরে আসছেন। এ সফরে বিভিন্ন দ্বিপক্ষীয় ও বৈশ্বিক ইস্যু নিয়ে ভারতের সঙ্গে আলোচনা করবেন মার্কিন এই দুই মন্ত্রী। দুই দেশের মন্ত্রীপর্যায়ের ‘টু প্লাস টু’ সংলাপে যোগ দিতে তারা নয়াদিল্লি সফর করবেন বলে জানায় ভারতের সংবাদ মাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

বৃহস্পতিবার দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন সফর শুরু করেছেন। আগামী ১০ নভেম্বর ভারত যাবেন। ভারত সফরে তার সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও থাকবেন। এ সফরে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ‘টু প্লাস টু’ বৈঠক করবেন।

এ বৈঠকে দুই দেশের মন্ত্রীরা দ্বিপক্ষীয় ও বৈশ্বিক ইস্যু এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চলমান ঘটনা নিয়ে আলোচনা করবেন।

গত ২৮ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বৈঠক হয় ওয়াশিংটনে। বৈঠকে নয়াদিল্লিতে শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডের তদন্ত প্রক্রিয়ায় সহযোগিতা বিষয়ে আলোচনা হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় এ বৈঠকের পর একটি আনুষ্ঠানিক বিবৃতিতে জানায়, ভারতের জি-২০ সভাপতিত্ব গ্রহণ, ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডোর সৃষ্টি এবং প্রতিরক্ষা, মহাকাশ ও টেকসই জ্বালানির মতো বিষয়গুলো আলোচনায় এসেছে।

এদিকে, পশ্চিমা দেশগুলো এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাবের মোকাবিলা করতে ভারতকে কাজে লাগাতে আগ্রহ দেখাচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat