সাত বছর পর আবার মঞ্চনাটক নিয়ে অস্ট্রেলিয়া

0
Array

২০১৬ সালে অস্ট্রেলিয়ায় ‘হোয়াইট হ্যাভেন’ ও ‘মাটির টানে’ নামে দুটি মঞ্চনাটক করেছিলেন বৃন্দাবন দাস, ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী, শাহানাজ খুশি, দিব্য ও সৌম্য। প্রায় সাত বছর পর আবারও মঞ্চনাটক নিয়ে অস্ট্রেলিয়া গেলেন তাঁরা। এবারের নাটকের নাম ‘দড়ির খেলা’। এবার অবশ্য দলে ফজলুর রহমান বাবু নেই। গত মঙ্গলবার সন্ধ্যায় অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন শিল্পীরা।

অস্ট্রেলিয়ার দুটি শহরে ‘দড়ির খেলা’র দুটি শো হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠনের ব্যানারে ২১ জুলাই মেলবোর্নে একটি এবং ৩০ জুলাই বঙ্গজ ফিল্মসের ব্যানারে সিডনিতে একটি শো হবে। নাটকে অভিনয়ের পাশাপাশি দুটি শোতেই গান শোনাবেন চঞ্চল চৌধুরী।

দড়ির খেলার নাট্যকার ও নির্দেশক বৃন্দাবন দাস মঙ্গলবার সন্ধ্যায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জানান, ‘নাটকটি অনেক আগে প্রাচ্যনাট মঞ্চে এনেছিল। ছোট নাটক, ৩৫ মিনিটের মতো হবে। দেশের বাইরে শো করা সহজ হবে, এ ভাবনা থেকে এটি নিয়ে যাচ্ছি।’ তিনি বলেন, ‘বিদেশের মাটিতে মঞ্চনাটক করতে গেলে উপযুক্ত মঞ্চ, সাউন্ড, লাইট পাওয়া সমস্যা হয়। এ জন্য ছোট পরিসরে সেখানকার মঞ্চ পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার মতো করে নাটকটি প্রস্তুত করেছি। বাংলাদেশে সাত-আট দিন নাটকটির মহড়াও করেছি আমরা।’

যুদ্ধবিরোধী কাহিনি নিয়ে নাটকটির গল্প। নির্দেশক জানান, প্রাচ্যনাটের জন্য আগে নাটকটির গল্প যেভাবে লেখা হয়েছে, বর্তমানে তা থেকে একটু এদিক-ওদিক করে নতুনভাবে তৈরি করা হয়েছে।

তিনি বলেন, ‘এই গল্প অনেক আগের লেখা। এখন বিশ্ব পরিস্থিতির পরিবর্তন হয়েছে। গল্পের মর্ম ঠিক রেখে বর্তমান সময়ের মতো করেই গল্পটি তৈরি করে কাজটি প্রস্তুত করেছি।’

চঞ্চল চৌধুরী, বৃন্দাবন দাস, শাহানাজ খুশি, তাদের দুই সন্তান দিব্য ও সৌম্য ছাড়াও অস্ট্রেলিয়ার স্থানীয় কিছু শিল্পীও এতে অভিনয় করবেন। এক পরিবারের চার শিল্পী, এ কারণে বেশি খুশি বৃন্দাবন দাস। তিনি বলেন, ‘আমরা নিজেদের মঞ্চেরই মানুষ মনে করি।’ জানালেন, অস্ট্রেলিয়া থেকে ফিরে বাংলাদেশে রেপার্টরির মতো করে নাটকটির নিয়মিত শো করার ইচ্ছা আছে। আগামী ৫ আগস্ট তাঁদের দেশে ফেরার কথা রয়েছে।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat