২৮ অক্টোবর সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি : ডিএমপি কমিশনার

0
Array

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে বিএনপি তাদের পূর্ব ঘোষিত ২৮ অক্টোবরের সমাবেশের অনুমতি পাবে কি পাবে না তা নিয়ে সংশয় ছিল। বিএনপি ২৮ অক্টোবর সমাবেশের অনুমতি পাবে এমন ইঙ্গিত দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

মঙ্গলবার (২৪ অক্টোবর) বাংলাভিশনের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। তবে এক্ষেত্রে সব ধরনের ঝুঁকি এড়াতে পুলিশের নিয়মিত তল্লাশী, অভিযান চলমান থাকবে। রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে যেকোনো ধরণের নাশকতা এড়াতে সব ব্যবস্থা নিয়েছে পুলিশ।

ঢাকা শহরে নগরবাসীর দুর্ভোগ কমাতে পুলিশ সব সময় কাজ করছে। রাজনৈতিক কর্মসূচি যেন জনভোগান্তি তৈরি না হয়, সেদিকে নজর রাখতে রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানিয়েছেন ডিএমপি কমিশনার।

গত ১৮ অক্টোবর মহাসমাবেশের ঘোষণা দেয় বিএনপি। এর তিন দিনের মাথায় গত শনিবার সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাছে আবেদন করে দলটি।

২৮ অক্টোবর দুই বৃহৎ রাজনৈতিক দল সুশৃঙ্খলভাবে সমাবেশ করবে এমন আশা ব্যক্ত ডিএমপি কমিশনার বলেন, পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। যাতে করে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে। সমাবেশকে ঘিরে পুলিশের পাশাপাশি গোয়েন্দারাও মাঠে কাজ করবেন।

তিনি বলেন, বিএনপি ছোট, মাঝারি নাকি বড় আকারে জনসমাবেশ করবে সেসব বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে। তবে, আমরা চাই জনদুর্ভোগ এড়াতে। জনদুর্ভোগ ও নাশকতা এড়াতে রাজধানীর প্রবেশমুখগুলোতে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হবে। যাতে করে সাধারণ মানুষ নির্বিঘ্নে চলাফেরা করতে পারে। শুধুমাত্র সন্দেহভাজনদের তল্লাশীর আওতায় আনা হবে।

তবে অনুমতি পেতে পুলিশের পক্ষ থেকে বিএনপিকে বেশ কিছু শর্ত দেওয়া হতে পারে বলেও জানিয়েছেন তিনি। শর্ত মানলে বিচার-বিশ্লেষণ করে ঝুঁকি এড়িয়ে বিএনপিকে ২৮ অক্টোবর সমাবেশের অনুমতি দেয়া হতে পারে। তবে সোহরাওয়ার্দী উদ্যান, বাংলা কলেজ মাঠ, গোপীবাগ মাঠ নাকি নয়াপল্টনে সমাবেশ করবে সে বিষয়টি স্পষ্ট করেনননি ডিএমপি কমিশনার।

গত বুধবার (১৮ অক্টোবর) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। একইদিন বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেইটে সমাবেশ করবে আওয়ামী লীগ।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat