কর্মসূচি নির্ধারণে শরিকদের সঙ্গে বিএনপির বৈঠক

0
Array

সরকার পতনের একদফা আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি নির্ধারণে গণতান্ত্রিক বাম ঐক্যসহ আরো তিনটি দলের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। রোববার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এনডিএম, গণঅধিকার পরিষদ (ড. রেজা কিবরিয়া) এবং গণতান্ত্রিক বাম ঐক্যের নেতৃবৃন্দের সঙ্গে আলাদাভাবে এসব বৈঠক হয়। এই তিনটি বৈঠকে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপে যুক্ত হয়ে নেতৃবৃন্দের উদ্দেশে বক্তব্য রাখেন।

এসব বৈঠকে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন।

সন্ধ্যা সাড়ে ৫টায় এনডিএম এর সঙ্গে বৈঠকে দলটির চেয়ারম্যান ববি হাজ্জাজ, ভারপ্রাপ্ত মহাসচিব মোমিনুল আমিন, উচ্চ পরিষদের সদস্য হুমায়ুন পারভেজ খান, ভাইস চেয়ারম্যান মো. ফারুক-উজ-জামান চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ গণঅধিকার পরিষদের দুই অংশের বৈঠকটি হয় আলাদা আলাদাভাবে। নুরুল হক নূরের নেতৃত্বে গণপরিষদের বৈঠকে ছিলেন রাশেদ খান, এরশাদ সিদ্দিকী, শহিদুল ইসলাম ফাহিম, আরিফুল ইসলাম, মাজেদুল ইসলাম, আফজাল হোসেন, খালিদ হোসেন। আর সন্ধ্যা ৬টা ২৫ গণঅধিকার পরিষদের অপর অংশের (ড. রেজা কিবরিয়া) সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে গণঅধিকার পরিষদের ভারপ্রাপ্ত সদস্য সচিব ফারুক হাসানের নেতৃত্বে বৈঠকে দলটির কেন্দ্রীয় নেতা ব্রিগেডিয়ার জেনারেল হাবিবুর রহমান, ব্যারিস্টার জিসান মহসীন, সাদ্দাম হোসেন, আরিফুর রহমান তুহিন, মাহবুব জনি, মোহাম্মদ তারেক রহমান, এডভোকেট শিরিন আকতার এবং মোজাম্মেল হক মিয়াজি উপস্থিত ছিলেন।

রাত ৭টা ২০ মিনিটে গণতান্ত্রিক বাম ঐক্যের সঙ্গে বৈঠক করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। এতে গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক ডা. সামছুল আলম, সোস্যাল ডেমোক্রেটিক পাটির আহ্বায়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, প্রগতিশীল গণতান্ত্রিক দলের মহাসচিব হারুন আল রশিদ খান উপস্থিত ছিলেন।

গত বছরের ১০ ডিসেম্বর থেকে সরকারের পতনের রূপরেখা ঘোষণা করে বিএনপি তার সমমনা জোট গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টি, এনডিএমসহ বিভিন্ন জোটকে নিয়ে যুগপৎ আন্দোলনের সূচনা করে।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat