সবজির বাজার চড়া, ডিম-মুরগির দামও বেড়েছে,জনগন দিসেহারা

0
Array

গত সপ্তাহের বৃষ্টির অজুহাতে রাজধানীর বাজারগুলোতে এ সপ্তাহেও সবজির দাম চড়া। বরং এ সপ্তাহে দাম আরও বেড়েছে।
বেড়েছে ডিম ও মুরগির দামও।

শুক্রবার (১৩ অক্টোবর) সকালে রাজধানীর মেরাদিয়া হাট, গোড়ান বাজার ও খিলগাঁও রেলগেট বাজার ঘুরে এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, সব ধরনের বেগুনের দামই বেড়েছে। এর মধ্যে ১০ থেকে ১৫ টাকা বেড়ে লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, আর গোল বেগুন ১১০ থেকে ১২০ টাকায় আর করলা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়।

বাজারে ৮০ টাকার কমে সবজি নেই বললেই চলে। চিচিঙ্গা, শসা, ঢেঁড়স, কচুর লতি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে, যা কয়েকদিন আগেও ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল।

পেঁপে ৪০ টাকা, পটল ৬০ টাকা, কাঁকরোল ১০০ টাকা, গাজর ১২০ টাকা, মুলা ৮০ টাকা, টমেটো ১০০ থেকে ১১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বরবটি ও কচুরমুখীর কেজি ১০০ টাকা, শিম ১৬০ টাকা। কাঁচা মরিচ ২৪০ টাকা, ধনেপাতা ২০০ কেজি দরে বিক্রি হচ্ছে। আর প্রতিটি লাউ ৮০ টাকা ও চাল কুমড়া ৬০ থেকে ৭০ টাকা করে বিক্রি হচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। গত সপ্তাহে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৯০ টাকায়। গত সপ্তাহের তুলনায় পেঁয়াজের দাম ৫ টাকা বেড়ে বিক্রি বর্তমানে হচ্ছে ৯৫ টাকায়।

মেরাদিয়া হাটে ফয়সাল নামের এক সবজি বিক্রেতা বাংলানিউজকে বলেন, পাইকারি বাজারগুলোতে সবজির সরবরাহ কম থাকায় দাম অনেকটাই বেড়েছে। মূলত আগের সপ্তাহে টানা বৃষ্টির কারণে সবজির ফলন কমে গেছে। ফলে এই সপ্তাহ বাজারে যেসব সবজি ঢুকছে, তার বেশিরভাগই পচা এবং নষ্ট পড়ছে। এ কারণে সবজির দাম কিছুটা বেড়েছে।

ক্রেতারা বলছেন, বৃষ্টির অজুহাতে সবজির দাম বাড়ানো হচ্ছে। দাম কমাতে সরকারের হস্তক্ষেপ প্রয়োজন। এদিকে দুই দিনের ব্যবধানে ডিমের দামও বেড়েছে প্রতি ডজনে ১০ টাকার মতো। গেল সপ্তাহে প্রতি ডজন লাল ডিম ছিল ১৫৫ টাকা। শুক্রবার প্রতি ডজন লাল ডিম ১৬০-১৬৫ টাকা, সাদা ডিম ডজন প্রতি ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে ডিমের সঙ্গে মুরগির দামও বেড়েছে। বাজারে ব্রয়লার মুরগি ২১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ১৯০ থেকে ২০০ টাকা। এ সপ্তাহে কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়ে কক এবং সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৩০ টাকা দরে। গত সপ্তাহে কক ২৯০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছিল। দেশি মুরগি ৫৫০ টাকা কেজি আর গরুর মাংস ৭৮০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

খিলগাঁও রেলগেট বাজারে বাজার করতে আসা আলাউদ্দিন নামে এক শিক্ষক বাংলানিউজকে বলেন, সরকারের উচিত সবজির ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য কার্যকর পদক্ষেপ নেওয়া। ডিমের দামও নিয়ন্ত্রণে রাখার জন্যও সরকারের পদক্ষেপ নেওয়া উচিত।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat