হোটেল-মেসে অভিযানের নির্দেশ ডিএমপির

0
Array

১৫ আগস্টকে কেন্দ্র করে রাজধানীতে চলছে ব্লক রেইড ও বিশেষ অভিযান। শনিবার (১২ আগস্ট) থেকে শুরু হওয়া ব্লক রেইড চলমান থাকবে ১৪ আগস্ট পর্যন্ত।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের সই করা এক আদেশে এ তথ্য জানানো হয়েছে। এরইমধ্যে কমিশনারের নির্দেশ অনুযায়ী কাজ করছেন সংশ্লিষ্ট উপপুলিশ কমিশনাররা।

ডিএমপির নির্দেশনায় বলা হয়, আসন্ন ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা ও অপরাধ নিয়ন্ত্রণে নাশকতা, নৈরাজ্য, বিশৃঙ্খলা ও ধ্বংসযজ্ঞ এবং সোশ্যাল মিডিয়ায় গুজব ও অপপ্রচারে রোধে ১২ থেকে ১৪ আগস্ট পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করার প্রয়োজন রয়েছে।

দিনটিকে ঘিরে কোনো সন্ত্রাসী-নাশকতাকারী জঙ্গি গ্রুপ যাতে কোনো বাসাবাড়ি, আবাসিক হোটেল, মেস, ব্যক্তিসহ যেকোনো এলাকায় আশ্রয় বা অবস্থান নিতে না পারে—সেজন্য এলাকাভিত্তিক ব্লক রেইড, তল্লাশি ও চেকপোস্ট কার্যক্রম পরিচালনা এবং অনলাইনে গুজব ও অপপ্রচার রোধে নজরদারির মাধ্যমে যেকোনো ধরনের চক্রান্ত নাশকতামূলক ষড়যন্ত্র বানচাল ও তাদের গ্রেপ্তারের লক্ষ্যে ১২ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত ব্লক রেইড ও বিশেষ অভিযান পরিচালনা করার জন্য নির্দেশ প্রদান করা হলো।

আদেশে আরও বলা হয়, বিশেষ পরিকল্পনার মাধ্যমে ঢাকা মহানগর এলাকার সব আবাসিক হোটেল, বাসাবাড়ি, মেস, বস্তিসহ এলাকাভিত্তিক ব্লক রেইড, তল্লাশি ও চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করতে হবে। বিশেষ অভিযানের সময় উঠান বৈঠকের কার্যক্রম বেগবান করতে হবে। উঠান বৈঠকের মাধ্যমে বিভিন্ন এলাকায় জঙ্গিবাদ ও জঙ্গিবাদের হুমকি সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে এবং জনগণকে পুলিশি কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত করতে হবে।

ডিএমপি নির্দেশনায় বলা হয়েছে, কোনো ধরনের সন্ত্রাসী ও জঙ্গিগোষ্ঠী যেন ঢাকা মহানগরীতে অন্তর্ঘাতমূলক কার্যক্রম পরিচালনা করতে না পারে সে বিষয়ে সকলকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে ও বিশেষ অভিযান সফল করার জন্য অনুরোধ করা হলো।

এ ছাড়া ছাত্রাবাস, ক্লিনিক, পরিত্যক্ত কারখানা, সন্দেহভাজন কোচিং সেন্টার, ইংরেজি মাধ্যম স্কুল-শিক্ষাপ্রতিষ্ঠান এবং অন্যান্য সন্দেহভাজন প্রতিষ্ঠানসমূহে তল্লাশি ও ব্লক রেইড কার্যক্রম পরিচালনা করতেও বলা হয়েছে।

ডিএমপির প্রতিটি থানায় ভাড়াটিয়া এবং প্রতিটি মেসের সদস্যদের তথ্য হালনাগাদপূর্বক সন্দেহজনক ব্যক্তিদের তথ্যাদি সংশ্লিষ্ট বিভাগের উপপুলিশ কমিশনারের মাধ্যমে ডিবি এবং সিটিটিসিকে অবহিত করতে হবে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি যুগ্ম কমিশনার অপারেশন্স বিপ্লব কুমার সরকার বলেন, এখন থেকে প্রতি মাসেই ব্লক বা বিশেষ অভিযান পরিচালনা করা হবে। ১৫ আগস্টকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আগস্ট মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল। ষড়যন্ত্রকারীরা অপতৎপরতায় লিপ্ত থাকে এ মাসকে কেন্দ্র করে। সব ধরনের বিষয় মাথায় রেখে নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে ডিএমপি।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat