শখের ফোনটি পানিতে পড়ে গেলে কী করবেন

0
Array

ফোন পানিতে পড়ে গেলে সাবধানতার সাথে পদক্ষেপ নেয়া উচিত। না হলে সারা জীবনের জন্য হারাতে হবে শখের ফোনটি। অবশ্যই ফোনটি পানি থেকে তোলার পর কিছু কাজ করা থেকে বিরত থাকতে হবে।

স্মার্টফোন ব্যবহারকারীদের কিছু জিনিস মাথায় রাখতেই হয়। তাদের মধ্যে পানিতে পড়ে ফোন নষ্ট হয়ে যাওয়া একটি। একবার ফোন পানিতে পড়ে যাওয়া মানেই ফোনটি তখন থেকে অব্যবহার্য। এর জন্যই পানিতে থেকে ফোন তোলার পর কিছু সাবধানতা অবলম্বন করা উচিত। যার ফলে চিরতরে ফোনটি হারানো থেকে মুক্তি মিলবে।

ফোন পানিতে পড়লে করণীয় বিষয়গুলো-
১. পানি থেকে ফোন তোলার পরে কখনও অন করবেন না।
২. নিজে থেকে কখনই ফোনটি খুলতে যাবেন না। এতে ডিভাইসের LDI (Liquid Damage Indicator) সেন্সরে ডাটা সেভ হয়ে থাকে। তখন আপনি ফোনটি নিতে কাস্টমার কেয়ারে গেলেই ধরা পড়ে যাবেন।
৩. আপনার স্মার্টফোনটিকে ওই অবস্থায় ঝাঁকাবেন না। তাতে ফোনের মাদারবোর্ডে পানি ছড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকে।
৪. তখন ফোনটির কোনো বাটনে প্রেস করবেন না।
৫. ফোনটিকে তখন বাতাসের মাধ্যমে শুকানোর চেষ্টা করবেন না। এতে করে ভলিউম বাটন/হোম বাটন দিয়ে বাতাসে ফোনের মাদারবোর্ডে ঢুকে যেতে পারে। এমনকি এই ভুলের জন্য ফোনের ওয়ারেন্টি নষ্টও হয়ে যেতে পারে।
৬. ফোনটিকে কখনই আগুনের উপরে দিয়ে বাতাস শুকানোর চেষ্টা করবেন না।

সব ধরনের ফোনে ওয়াটার রেসিস্ট্যান্ট টেকনোলজি নেই। আর যেসব ফোনে আছে সেই ফোনগুলোর মূল্য অনেক বেশি। যা সবার সাধ্যের মধ্যে না। আর শখের/প্রয়োজনের ফোনটি নষ্ট করে ফেলে রাখতে কারও ভালো লাগে না। তাই সব ব্যাপার মাথায় রেখে কিছু সাবধানতা অবলম্বন করতেই হবে।

About Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat
  • Click to Chat